October 28, 2024, 12:22 pm

সংবাদ শিরোনাম :
খুলনা কয়রায় জমি দখলকে কেন্দ্র করে আহত ৩ কেশবপুরে যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে  দোয়া মাহফিল ও আলোচনা সভা ব্যবসয়ী এম শরীফ উদ্দিনের নামে মিথ্যা মামল প্রত্যাহার চেয়ে সংবাদ সম্মেলন কালীগঞ্জে গুড়ি গুড়ি বৃষ্টি ও বাতাসে উঠতি আমন ধানের ক্ষতি  দক্ষিণখানে নকশা বহির্ভূত ভবন নির্মাণ করায় রাজউকের উচ্ছেদ অভিযান খিলক্ষেত কুরাতুলি ট্রাকের বেপরোয়া কান্ডে পুলিশ নিহত  শুধু ছাত্রলীগ নিষিদ্ধে আমরা সন্তুষ্ট নয়;সকল অঙ্গ-সঠনকে নিষিদ্ধ করতে হবে বলে মন্তব্য করেছেন, বিএনপির কেন্দ্রীয় কমিটির অর্থ সম্পাদক এম রশিদুজ্জামান মিল্লাত ডেঙ্গু প্রতিরোধে দক্ষিণ খান বিএনপি’র ভিন্ন রকম ক্যাম্পেন  শেখ হাসিনাকে ৫৭ বার ফাঁসি দিলেও ক্ষতি পূরণ হবে না: সেলিম উদ্দিন। টাঙ্গাইল প্রেসক্লাবের সাধারণ সভায় আ’লীগ নেতাসহ ৯ জনের সদস্যপদ বাতিল

স্বাধীনতা দিবসে রয়ে যাওয়া পাকিস্তানী ভূতের অপসারণ

সাড়াদেশ প্রতিনিধী – বাংলাদেশ স্বাধীন হওয়ার সুদীর্ঘ সময় ৪৭ বছর পর পঞ্চগড় জেলার তেতুলিয়া ও এর আশপাশে সীমান্তের কিছু পিলার পাকিস্তান শব্দটি ধারণ করে ছিল । সোমবার ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে পঞ্চগড় ১৮ বিজিবি ব্যাটালিয়ন তৎকালীন ভারত ও পাকিস্থানের মধ্যবর্তী সীমান্ত এলাকার পাকিস্থানী সীমান্ত পিলার সংস্কার ও রং করে ‘পাক’ এর স্থানে ‘বাংলা’ শব্দ লিখলেন । ফলে পাকিস্তানের রয়ে যাওয়া শব্দটি স্বাধীনতা দিবসে বিলুপ্ত হলো বাংলাদেশ হয়ে ।

ভারত ও বাংলাদেশের বিভিন্ন সীমান্তে তিনটি সীমান্ত পিলারের গায়ে ‘পাক’ লেখা ছিল । এর মধ্যে তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা ইউনিয়নের সরদারপাড়া সীমান্তের মেইন পিলার ৭৩২ এর ১২ নং সাব পিলার, একই উপজেলার নারায়নজোত সীমান্তের মেইন পিলার ৭৩৪ এর ৩ নং সাব পিলার এবং সদর উপজেলার গড়িনাবাড়ি ইউনিয়নের মিস্ত্রিপাড়া সীমান্তের মেইন পিলার ৪১৭ এর ১৭ নং সাব পিলার এর গায়ে নামফলক হিসেবে ‘পাক’ লেখা ছিল। বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) উর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি পেয়ে সেগুলোর গায়ে ‘বাংলা’ লেখা হয়। এর মাধ্যমে জেলায় বিভিন্ন ভারতীয় সীমান্তের সবগুলো সীমান্ত পিলারের গায়ে বাংলা বা বাংলাদেশ লেখা হলো ।পঞ্চগড় ১৮ বিজিবি ব্যাটালিয়ন এমনটাই জানিয়েছে ।

উল্লেখ্য ইতিমধ্যে বিজিবি ব্যাটালিয়নের আওতাধীন ১ হাজার ১৩৬টি সীমান্ত পিলারের সবগুলোর গায়ে বাংলা বা বাংলাদেশ লেখা হয়েছে ।

ছবি – ইন্টারনেট

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন