October 28, 2024, 2:27 am

সংবাদ শিরোনাম :
খুলনা কয়রায় জমি দখলকে কেন্দ্র করে আহত ৩ কেশবপুরে যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে  দোয়া মাহফিল ও আলোচনা সভা ব্যবসয়ী এম শরীফ উদ্দিনের নামে মিথ্যা মামল প্রত্যাহার চেয়ে সংবাদ সম্মেলন কালীগঞ্জে গুড়ি গুড়ি বৃষ্টি ও বাতাসে উঠতি আমন ধানের ক্ষতি  দক্ষিণখানে নকশা বহির্ভূত ভবন নির্মাণ করায় রাজউকের উচ্ছেদ অভিযান খিলক্ষেত কুরাতুলি ট্রাকের বেপরোয়া কান্ডে পুলিশ নিহত  শুধু ছাত্রলীগ নিষিদ্ধে আমরা সন্তুষ্ট নয়;সকল অঙ্গ-সঠনকে নিষিদ্ধ করতে হবে বলে মন্তব্য করেছেন, বিএনপির কেন্দ্রীয় কমিটির অর্থ সম্পাদক এম রশিদুজ্জামান মিল্লাত ডেঙ্গু প্রতিরোধে দক্ষিণ খান বিএনপি’র ভিন্ন রকম ক্যাম্পেন  শেখ হাসিনাকে ৫৭ বার ফাঁসি দিলেও ক্ষতি পূরণ হবে না: সেলিম উদ্দিন। টাঙ্গাইল প্রেসক্লাবের সাধারণ সভায় আ’লীগ নেতাসহ ৯ জনের সদস্যপদ বাতিল

রাউজানের নোয়াপাড়ায় সমাজসেবক এস এম শামসুল আলমের মৃত্যুবার্ষিকী আজ

খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের (তৎকালীন খাদ্য অধিদপ্তর) চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের সাবেক অ্যাকাউনটেন্ট, রাউজানের নোয়াপাড়া ইউনিয়নের বিশিষ্ট সমাজসেবক মরহুম এস এম শামসুল আলমের ১২ তম মৃত্যুবার্ষিকী আজ শুক্রবার। এ উপলক্ষে মরহুমের বাড়ি মোকামী পাড়া টি এম হাউসে দোয়া মাহফিলের আয়োজন করেছে তাঁর পরিবার। তিনি তৎকালীন সময়ের বিশিষ্ট শিক্ষাবিদ মরহুম সৈয়দ তফাজ্জল আহমদ মাস্টারের ভ্রাতুষ্পুত্র। মৃত্যুবার্ষিকীতে তাঁর আত্মার মাগফিরাত কামনা করে সকলের কাছে দোয়া কামনা করেছেন মরহুমের ছেলে ডাচ্ বাংলা ব্যাংক কর্মকর্তা এস এম সালাহ উদ্দিন, শিক্ষক ও শিশু সাহিত্যিক এস এস সাইফুদ্দিন সাকিব এবং দৈনিক প্রথম আলোর রাউজান প্রতিনিধি এস এম ইউসুফ উদ্দিনসহ পরিবারের অন্যান্য সদস্যরা।

জীবদ্ধশায় মরহুম এস এম শামসুল আলম দক্ষিণ রাউজান হালদা নদী ভাঙন প্রতিরোধ কমিটির প্রতিষ্ঠাতা ও সভাপতি, মোকামী পাড়া কায়েম শরীফ জামে মসজিদ পরিচালনা কমিটির সেক্রেটারী, মোকামী পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি, সন্ধানী সমাজ সেবা পরিষদের মহাপরিচালক, নোয়াপাড়া কমিউনিটি পুলিশিং কমিটির উপদেষ্টা, স্থানীয় গাউসিয়া কমিটির প্রতিষ্ঠাতা সহ সভাপতিসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী, সমাজকল্যাণ, ধর্মীয় সংগঠনের দায়িত্ব পালন করে সমাজসেবা, শিক্ষার প্রচার প্রসার, মসজিদ মাদ্রাসা এবং স্বেচ্ছাসেবী সমাজসেবক হিসেবে গুরুত্বপুর্ণ ভুমিকা রেখেছিলেন। পাশাপাশি রাজনৈতিক জীবনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের একজন সৈনিক হিসেবে মুক্তিযুদ্ধের অন্যতম সহযোগী ও সংগঠক ছিলেন। তরিক্বত জীবনে তিনি আওলাদে রাসুল (দ.) আল্লামা হাফেজ ক্বারী সৈয়দ মুহাম্মদ তৈয়ব শাহ (রহ.) এর একনিষ্ট মুরিদ ছিলেন।

মরহুম শামসুল আলমের সহপাঠি প্রবীণ শিক্ষাবিদ, চট্টগ্রাম কলেজের ক্যাশিয়ার মুহাম্মদ কামাল উদ্দিন চৌধুরী স্মৃতিচারণ করে বলেন ১৯৭১ সালে যুদ্ধকালীন সময়ে ছাত্র থাকাবস্থায় মরহুম এস এম শামসুল আলম তাঁকে এবং আরও কয়েকজন এলাকার সহপাঠি নিয়ে নিজ এলাকায় নৌকা প্রতিকের প্রতিকৃতি টাঙ্গিয়ে স্বাধীনতার স্বপক্ষে এলাকার মানুষকে ঐক্যবদ্ধ করেছিলেন। তিনি আরও বলেন যুদ্ধকালীন সময়ে রাজাকারদের ভিড় ঠেলে তাঁরা ৪ জন সহপাঠি এলাকায় মুক্তিযোদ্ধাদের সহযোগীতা করে স্বাধীনতার স্বপক্ষে কাজ করতে গিয়ে বেশ কিছুদিন এলাকা ছাড়াও ছিলেন।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন