October 27, 2024, 6:31 pm

সংবাদ শিরোনাম :
কেশবপুরে যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে  দোয়া মাহফিল ও আলোচনা সভা ব্যবসয়ী এম শরীফ উদ্দিনের নামে মিথ্যা মামল প্রত্যাহার চেয়ে সংবাদ সম্মেলন কালীগঞ্জে গুড়ি গুড়ি বৃষ্টি ও বাতাসে উঠতি আমন ধানের ক্ষতি  দক্ষিণখানে নকশা বহির্ভূত ভবন নির্মাণ করায় রাজউকের উচ্ছেদ অভিযান খিলক্ষেত কুরাতুলি ট্রাকের বেপরোয়া কান্ডে পুলিশ নিহত  শুধু ছাত্রলীগ নিষিদ্ধে আমরা সন্তুষ্ট নয়;সকল অঙ্গ-সঠনকে নিষিদ্ধ করতে হবে বলে মন্তব্য করেছেন, বিএনপির কেন্দ্রীয় কমিটির অর্থ সম্পাদক এম রশিদুজ্জামান মিল্লাত ডেঙ্গু প্রতিরোধে দক্ষিণ খান বিএনপি’র ভিন্ন রকম ক্যাম্পেন  শেখ হাসিনাকে ৫৭ বার ফাঁসি দিলেও ক্ষতি পূরণ হবে না: সেলিম উদ্দিন। টাঙ্গাইল প্রেসক্লাবের সাধারণ সভায় আ’লীগ নেতাসহ ৯ জনের সদস্যপদ বাতিল পাইকগাছায় ঘুর্ণিঝড় ডানার প্রভাবে অসহায় দিনমজুর সহিলের মাথা গোজার ঠাইটুকু হারিয়ে ফেলেছে

উত্তরায় চাঁদাবাজদের নেতৃত্বে হকারদের বিক্ষোভ।

নিজস্ব প্রতিবেদকঃ রাজধানীর উত্তরায় শীর্ষ ও চিহ্নিত চাঁদাবাজ রাসেল, উজ্জল ও আনোয়ারের নেতৃত্বে বিক্ষোভ করেছে হকারেরা। এতে প্রায় পাঁচ শতাধিক হকার অংশগ্রহণ করেছেন। এ সময় তারা হকার নির্যাতন ও পুনর্বাসনের দাবি জানান।

উত্তরার আজমপুরের রবীন্দ্র সরণি থেকে আজ বৃহস্পতিবার বেলা ১১টার দিকে বিক্ষোভ মিছিল নিয়ে রাজলক্ষ্মীর স্থানীয় সাংসদের ব্যবসায়িক প্রতিষ্ঠানের নিচে গিয়ে বেলা সাড়ে ১২টা পর্যন্ত আন্দোলন করেন।

আন্দোলনরত হকারদের দাবি, গরিব হকারদের বিনা কারণে পুলিশ ধরে নিয়ে গিয়ে মামলা দিয়ে চালান করে দিচ্ছে। সেই সঙ্গে ফুটপাতে হকারদের পুলিশ বসতে দিচ্ছে না। তাই আমরা হকারদের পুনর্বাসনের জোর দাবি জানাচ্ছি। আমরা যদি ফুটপাতে বসতে না পারি, তাহলে আমরা ও আমাদের পরিবার না খেয়ে থাকবে। পরে বাধ্য হতে আমাদের অপরাধমূলক কাজ করতে হবে।
নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন হকার বলেন, ফুটপাতে বসতে গেলে পুলিশকেই টাকা দিতে হয়। সেই টাকা তোলেন পুলিশের পছন্দ করা লাইনম্যান এবং তাদের সহযোগীরা। আজমপুর এলাকার ফুটপাত নিয়ন্ত্রণ করেন উত্তরা হকার্স লীগের সাধারণ সম্পাদক রাসেল মণ্ডল, হাউজবিল্ডিং এলাকা নিয়ন্ত্রণ করেন উত্তরা ১ নম্বর ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক উজ্জ্বল এবং সাঙ্গাম মোড় ও ৭ নম্বর ব্রিজ সংলগ্ন এলাকায় নিয়ন্ত্রণ করে উত্তরা হকার্স লীগের সাংগঠনিক সম্পাদক আনোয়ার। তারাই ফুটপাত থেকে টাকা তুলে জায়গা মত বিলিয়ে দেন।

তারা আরও বলেন, পুলিশ ফাঁড়ি ও থানায় টাকা দিয়ে হকারেরা ফুটপাতে ব্যবসা করে। তাহলে সেই পুলিশই কেন আবার আমাদের উচ্ছেদ করবে এবং ধরে নিয়ে মামলা দেবে? আমরা এসবের প্রতিকার চাই।

এদিকে আন্দোলনরত হকারদের ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য মোহাম্মাদ হাবিব হাসান সমস্যা সমাধানের আশ্বাস দিলে তাঁরা বিক্ষোভ বন্ধ করেন। হাবিব হাসান বলেন, আপনারা যদি মেইন রোডে ভ্যান লাগিয়ে ব্যবসা করেন, তাহলে সড়কে যানজটের সৃষ্টি হয়। এমনিতেই যানজটে নাকালের অবস্থা। তাই পুলিশ ও সিটি করপোরেশন আপনাদের উচ্ছেদ করবেই। আপনারা যদি নিয়ম না মানেন তাহলে পুলিশ সারা দিন ঘুরলেও শান্তি শৃঙ্খলা রক্ষা করতে পারবে না।
এমপি হাবিব বলেন, সময়ের সঙ্গে তাল মিলিয়ে অনেক কিছু করতে হয়। আপনারা যারা উপস্থিত হয়েছেন, অবশ্যই আপনাদের প্রতিবাদের অধিকার আছে। আমি বিষয়টি দেখলাম। আপনারা ব্যবসা করবেন এতে কোন অসুবিধে নেই। এ সময় হকারদের সমস্যা আলোচনার মাধ্যমে সমাধানেরও আশ্বাস দেন তিনি।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন