October 22, 2024, 11:29 am

সংবাদ শিরোনাম :
কয়রা প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে পাইকগাছা উপজেলা বিএনপির সভাপতির মতবিনিময় সভা  আন্তরজাতকি এয়ারট্রাফকি কন্‌ট্রালারূক্স ডে উদযাপন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ আতিকুল ইসলামকে গ্রেফতার ১৯তম জাতীয় ফার্নিচার মেলা শুরু রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় কেশবপুরে বিসর্জনের মধ্য দিয়ে ৮৯ টি মন্ডপে  দুর্গা পূজা সুষ্ঠু ভাবে সম্পন্ন হলো  ঋণখেলাপি তারেক চৌধুরী অপকর্মের শেষ কোথায়।অবৈধ ক্ষমতার দাপটে গড়ে তুলেছেন ক্যাডার বাহিনি বিপুল পরিমাণ স্বর্ণালংকার চুরির ঘটনায় তিন গৃহকর্মী গ্রেফতার, ৩১ ভরি স্বর্ণালংকার উদ্ধার পূজামণ্ডপ পরিদর্শন করেন বেবিচক চেয়ারম্যান প্রতি হিংসার শিকার বিএনপি নেতা কবির চৌধুরী  সংবাদ সংগ্রহ করতে হেনস্তার স্বীকার এশিয়ান টিভির স্টাপ রিপোর্টার ফরিদ আহমেদ নয়ন থানায় অভিযোগ

আসন্ন পবিত্র রমজান উপলক্ষ্যে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার পরিস্থিতি পর্যবেক্ষণের লক্ষ্যে তদারকি।

নিজস্ব প্রতিনিধিঃ আসন্ন পবিত্র রমজান উপলক্ষ্যে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার পরিস্থিতি পর্যবেক্ষণের লক্ষ্যে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক জনাব এ. এইচ. এম. সফিকুজ্জামান, এফবিসিসিআই এর সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন, অধিদপ্তরের পরিচালক জনাব মনজুর মোহাম্মদ শাহরিয়ার, সংশ্লিষ্ট বাজার কমিটির নেতৃবৃন্দের সমন্বয়ে আজ ২২ মার্চ ২০২৩ তারিখ বুধবার সকাল ১১:০০ টায় নিউমার্কেট বনলতা কাঁচাবাজার, নিত্যপণ্য বিক্রয়কারী ও অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানে তদারকি কার্যক্রম পরিচালনা করেন।

তদারকিকালে মাছ, মুরগি, চাল ও মুদি দোকানসহ নিত্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার পরিস্থিতি পর্যবেক্ষণ করা হয়। তদারকিতে দেখা যায় ছোলা ও মুশুরির ডালের দাম নিম্মমূখী এবং অন্যান্য পণ্যের মূল্য স্থিতিশীল রয়েছে। ব্রয়লারের মুরগির দামের ক্ষেত্রে কোন অসঙ্গতি আছে কিনা তা যাচাইয়ে মুরগির ক্রয় ভাউচার দেখে যে দোকান থেকে ক্রয় করা হয়েছে সে দোকানে তাৎক্ষণিক তদারকির জন্য অধিদপ্তরের মহাপরিচালক অপর একটি টিমকে নির্দেশনা দেন। রমজানে কোনভাবেই যেন ব্রয়লারের মুরগির দাম না বাড়ে সে বিষয়ে সতর্ক করা হয়। ‘পণ্য কিনি প্রয়োজনে, মূল্য রাখি নিয়ন্ত্রণে’ এমন জনসচেতনতামূলক বার্তা দিয়ে ব্যবসায়ীদের সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

বাজার তদারকি কার্যক্রম শেষে অধিদপ্তরের মহাপরিচালক, এফবিসিসিআই এর সিনিয়র সহ-সভাপতি এবং বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি নিউমার্কেট বনলতা কাঁচাবাজারের গেটের সামনে উক্ত কার্যক্রম সম্পর্কে সাংবাদিকদের ব্রিফ করেন।

বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন জানান, আসন্ন পবিত্র রমজান উপলক্ষ্যে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য ও সরবরাহ স্থিতিশীল রাখতে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সাথে এফবিসিসিআই ও বাংলাদেশ দোকান মালিক সমিতি সহ সকল বাজার কমিটি যৌথভাবে কাজ করবে।

এফবিসিসিআই এর সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, বাজার অস্থিতিশীলকারী অসাধু ব্যবসায়ীর বিরুদ্ধে সরকারী আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেয়া দরকার এবং এতে এফবিসিসিআই এর সমর্থন থাকবে।

ব্রিফিং এর আলোচনায় অধিদপ্তরের মহাপরিচালক বলেন, রমজানে যে যে কারণে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধি পায় সে সকল বিষয় অনুসন্ধান করে শুরু থেকে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। তারই অংশ হিসেবে এই বাজার তদারকি কার্যক্রম। নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ স্বাভাবিক আছে এবং দাম বৃদ্ধির কোন সম্ভাবনা নেই বিধায় ভোক্তাদের আতংকিত হওয়ার কোন কারণ নেই।ভোক্তাদের প্রয়োজনমত পণ্য ক্রয় করতে এবং একসাথে পুরো রমজানের জন্য পণ্য কিনে বাজার অস্থিতিশীল করা থেকে বিরত থাকার অনুরোধ করেন। কোন অযৌক্তিক লাভ করার আশায় কেউ মূল্য বৃদ্ধি করলে বা অবৈধ মজুদ করে বাজার অস্থিতিশীল করলে তার দায় সংশ্লিষ্ট বাজার কমিটিকে নিতে হবে এবং সেই বাজার কমিটির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। আসন্ন রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য ও সরবরাহ স্থিতিশীল রাখতে সকলের সম্মিলিতভাবে সমন্বয় করে কাজ করবে এই আশাবাদ ব্যক্ত করে ব্রিফিং শেষ করেন।

পরবর্তীতে অধিদপ্তরের মহাপরিচালক জনাব এ. এইচ. এম. সফিকুজ্জামান দুপুর ১২.৩০ মিনিটে কারওয়ান বাজার কাঁচা বাজারের সামনে আসন্ন পবিত্র রমজান উপলক্ষ্যে সাশ্রয়ী মূল্যে টিকে গ্রুপ-এর নিত্যপ্রয়োজনীয় পণ্যের ট্রাকসেল কার্যক্রম উদ্বোধন করেন।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন