October 22, 2024, 3:24 pm

সংবাদ শিরোনাম :
খুলনা পাইকগাছায় বিগত এক বছরে সড়ক দুর্ঘটনায় নিহত ১৪ আহত ৫৬  কয়রায় এক নারী বাসা বাড়ি কাজ করতে করতে বর্তমানে চা বিক্রি করেই স্বাবলম্বী কয়রা প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে পাইকগাছা উপজেলা বিএনপির সভাপতির মতবিনিময় সভা  আন্তরজাতকি এয়ারট্রাফকি কন্‌ট্রালারূক্স ডে উদযাপন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ আতিকুল ইসলামকে গ্রেফতার ১৯তম জাতীয় ফার্নিচার মেলা শুরু রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় কেশবপুরে বিসর্জনের মধ্য দিয়ে ৮৯ টি মন্ডপে  দুর্গা পূজা সুষ্ঠু ভাবে সম্পন্ন হলো  ঋণখেলাপি তারেক চৌধুরী অপকর্মের শেষ কোথায়।অবৈধ ক্ষমতার দাপটে গড়ে তুলেছেন ক্যাডার বাহিনি বিপুল পরিমাণ স্বর্ণালংকার চুরির ঘটনায় তিন গৃহকর্মী গ্রেফতার, ৩১ ভরি স্বর্ণালংকার উদ্ধার পূজামণ্ডপ পরিদর্শন করেন বেবিচক চেয়ারম্যান

অ্যালুমিনিয়াম ফয়েলে রান্না করা কি নিরাপদ?

ডেস্ক নিউজ- প্রতি দিনের লাঞ্চ প্যাক করা থেকে পার্টিতে গ্রিল, তন্দুর। আধুনিক জীবনে রান্নার ক্ষেত্রে ব্যাপকভাবে অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহার করে থাকি আমরা। আবার অ্যালুমিনিয়ামের বাসন তুলনামূলক সস্তা ও মাজা সহজ হওয়ার কারণে অনেক বাড়িতে এই বাসন রান্নার কাজেও ব্যবহার করা হয়ে থাকে। তবে গবেষকরা জানাচ্ছেন, অ্যালুমিনিয়াম ফয়েলে রান্না খাবার খেলে ক্ষতি হতে পারে শরীরের।

অ্যালুমিনিয়াম খুব সহজে শরীর থেকে বেরিয়ে যায়। তাই সামান্য অ্যালুমিনিয়াম শরীরের জন্য বিশেষ ক্ষতিকারক নয়। কিন্তু যে পরিমাণ অ্যালুমিনিয়াম শরীরের জন্য ক্ষতিকারক নয়, সাধারণ ভাবে তার তুলনায় বেশি অ্যালুমিনিয়াম আমাদের শরীরে পৌঁছে থাকে। ভূট্টা, নুন, হলুদ চিজ, চা-এর মধ্যে অ্যালুমিনিয়াম থাকে। ওয়াটার পিউরিফায়ারে কোয়াগুলেন্ট হিসেবে অ্যালুমিনিয়াম সালফেট ব্যবহার করা হয়।

মস্তিষ্কের টিস্যুতে অতিরিক্ত অ্যালুমিনিয়াম জমা হলে অ্যালাঝাইমার’স-এ আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ে। মস্তিষ্কের কোষের বৃদ্ধিতেও বাধা দেয় অ্যালুমিনিয়াম। শরীরে অ্যালুমিনিয়ামের মাত্রা বেড়ে গেলে হাড়ের সমস্যাও দেখা দিতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, অ্যালুমিনিয়াম ফয়েল রান্নার সময় ব্যবহার করলে যে পরিমাণ অ্যালুমিনিয়াম খাবারে প্রবেশ করে তা শরীরে গেলে ক্ষতি হতে পারে। অ্যাসিডিক খাবারের ক্ষেত্রে এই ঝুঁকি আরও বেশি। রান্নায় যত বেশি মশলা ব্যবহার করা হয় তত বেশি অ্যালুমিনিয়াম শোষিত হওয়ার সম্ভাবনা বাড়তে থাকে।

কাচের বাসন

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বেক করার জন্য অ্যালুমিনিয়াম শিটের বদলে কাচ বা পোর্সেলিনের বাসন ব্যবহার করলে এই ঝুঁকি এড়ানো যাবে। তবে খাবার ঠান্ডা হয়ে যাওয়ার পর তা অ্যালুমিনিয়াম ফয়েলে খানিক ক্ষণের জন্য মুড়ে রাখলে ঝুঁকি থাকে না। কিন্তু এ ক্ষেত্রেও খুব বেশি সময়ের জন্য খাবার অ্যালুমিনিয়াম ফয়েলে না রাখারই পরামর্শ দিচ্ছেন তারা। কারণ, তেল, মশলাযুক্ত ও অ্যাসিডিক খাবার অ্যালুমিনিয়াম ফয়েলে দীর্ঘ সময় মুড়ে রাখলেও খাবারে অ্যালুমিনিয়াম শোষিত হতে পারে।

অ্যালুমিনিয়ামের বাসনে রান্না করার ক্ষেত্রেও কিছু সতর্কতা মেনে চলতে বলছেন বিশেষজ্ঞরা। অ্যালুমিনিয়ামের বাসনে যে অক্সিডাইজ় স্তর থাকে তা রান্নার সময় খাবারে অ্যালুমিনিয়াম প্রবেশ করতে বাধা দেয়। প্রতি দিন ব্যবহার করা ও মাজার ফলে এই অক্সিডাইজড স্তর উঠে যেতে পারে যার ফলে খাবারের মাধ্যমে অ্যালুমিনিয়াম শরীরে পৌঁছতে পারে। ঝুঁকি এড়াতে তাই রান্নার কিছুক্ষণ আগে অ্যালুমিনিয়ামের বাসনে জল ফুটিয়ে নিন। এর ফলে ন্যাচারাল অক্সিডাইজেশন স্তর তৈরি হবে।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন