October 23, 2024, 8:23 am

সংবাদ শিরোনাম :
খুলনা কয়রায় হামলা করে আসামি ছিনতাই, ৫ পুলিশ সদস্য আহত খুলনা পাইকগাছায় বিগত এক বছরে সড়ক দুর্ঘটনায় নিহত ১৪ আহত ৫৬  কয়রায় এক নারী বাসা বাড়ি কাজ করতে করতে বর্তমানে চা বিক্রি করেই স্বাবলম্বী কয়রা প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে পাইকগাছা উপজেলা বিএনপির সভাপতির মতবিনিময় সভা  আন্তরজাতকি এয়ারট্রাফকি কন্‌ট্রালারূক্স ডে উদযাপন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ আতিকুল ইসলামকে গ্রেফতার ১৯তম জাতীয় ফার্নিচার মেলা শুরু রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় কেশবপুরে বিসর্জনের মধ্য দিয়ে ৮৯ টি মন্ডপে  দুর্গা পূজা সুষ্ঠু ভাবে সম্পন্ন হলো  ঋণখেলাপি তারেক চৌধুরী অপকর্মের শেষ কোথায়।অবৈধ ক্ষমতার দাপটে গড়ে তুলেছেন ক্যাডার বাহিনি বিপুল পরিমাণ স্বর্ণালংকার চুরির ঘটনায় তিন গৃহকর্মী গ্রেফতার, ৩১ ভরি স্বর্ণালংকার উদ্ধার

পাইকগাছায় সপ্তদীপা সাহিত্য পরিষদ-এর  ২৪তম প্রতিষ্ঠা বার্ষিকীতে মোঃ আরিফুজ্জামান

“সমাজের সৃজনশীল মানুষ তৈরীর জন্য সাহিত্য সংগঠন গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে আসছে।”

পরেশ দেবনাথ, ভ্রাম্যমান প্রতিনিধিঃ সমাজের সৃজনশীল মানুষ তৈরীর জন্য সাহিত্য সংগঠন গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। যে কাজটি সপ্তদ্বীপা সাহিত্য পরিষদ দীর্ঘদিন ধরে পালন করে চলেছে। এলাকার বিভিন্ন ক্ষেত্রে সফল ব্যক্তিদের গুণীজন সম্মাননা প্রদান করে সংগঠনটি আলো ছড়াচ্ছে। খুলনার পাইকগাছায় সপ্তদ্বীপা সাহিত্য পরিষদের ২৪তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে গুণীজনদের সম্মাননা স্মারক ও পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় পাইকগাছা উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার (ভূমি) মোঃ আরিফুজ্জামান একথা বলেন। প্রধান অতিথি ও উপস্থিত অতিথিবৃন্দ গুণীজনদের সম্মাননা স্মারক প্রদান করেন।

শনিবার (১০ ফেব্রুয়ারী) সকাল ১১ টায় সপ্তদ্বীপা সাহিত্য পরিষদের আয়োজনে খুলনা জেলার পাইকগাছা উপজেলার পাইকগাছা নতুন বাজার চত্ত্বরে জাঁকজমকপূর্ন পরিবেশে ওই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

পাইকগাছা সপ্তদ্বীপা সাহিত্য পরিষদের সভাপতি, প্রকাশ ঘোষ বিধান (সাংবাদিক)-এর সভাপতিত্বে এবং রুকায়া আনজুম ও শ্যাবন্তী বিশ্বাসের সঞ্চালনায় মুখ্য আলোচক হিসাবে জ্ঞানগভীর আলোচনা করেন, ঢাকা ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বাংলা বিভাগের প্রফেসর, সামাজিক -সাহিত্যিক-সাংস্কৃতিক সংগঠক ও গবেষক, কবি, বাংলাদেশ বেতার ও বিটিভি-কথক, গণহত্যা ও মুক্তিযুদ্ধ-গবেষক এবং জীবনজাগরণদীপ্ত সঙ্গীতশিল্পী ও ধানফুল সাহিত্য গোষ্ঠীসহ অসংখ্য সংগঠনের প্রতিষ্ঠাতা-সভাপতি ড. সন্দীপক মল্লিক।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, অফিসার ইনচার্জ মো: ওবাইদুর রহমান, কৃষি অফিসার অসিম কুমার দাশ, এ্যাড.শফিকুল ইসলাম কচি, পাইকগাছা সরকারি কলেজের প্রভাষক মোমিন উদ্দিন, উপজেলা সেনেটারি ইন্সপেক্টর উদয় মণ্ডল, অনারারি ক্যাপ্টেন অব. মোহন লাল দাশ, নতুন বাজার ব্যবসায়ী সমবায় সমিতি লিঃ- এর সভাপতি অশোক ঘোষ, কাটিপাড়া মাধ্যমিক বিদ্যালয়েরে প্রধান শিক্ষক শিব শংকর রায়, সঙ্গীত শিল্পী নুর আলি মোড়ল।

আরও বক্তব্য রাখেন, প্রেসক্লাব পাইকগাছার সাধারণ সম্পাদক এম জালার উদ্দিন.সাংবাদিক সফিউল ইসলাম শফি, সপ্তদ্বীপা সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক মাধুরী রাণী সাধু, কবি অসিম রায়, সমাজ সেবক জগন্নাথ দেবনাথ, রোজী সিদ্দীাক, বাবুল শরীফ প্রমুখ।

সাহিত্যের বিভিন্ন বিষয় ও সামাজিক কর্মকান্ডে বিশেষ অবদান রাখায় ৬জন গুণী ব্যক্তিকে সপ্তদ্বীপা সম্মাননা স্মারক ও হৈমনরেন্দ্র স্মৃতি পদক প্রদান করা হয়েছে। সপ্তদ্বীপা সম্মাননা প্রাপ্ত গুণী ব্যক্তিরা হলেন, বাংলা সাহিত্যে কবিতায় দিলিপ কির্ত্তুনিয়া, বাংলা সাহিত্যে ছড়ায় এ্যাড. শফিকুল ইসলাম কচি, সাংবাদিকতায় গাজী জাহিদুর রহমান, হৈম-নরেন্দ্র স্মৃতি পদক প্রাপ্তরা হলেন, সমাজ সেবায় সমিরণ কুমার সাধু, কৃষি উদ্যোক্তা শেখ তৌহিদুল ইসলাম, ব্যবসা ও ক্ষুদ্র শিল্প উদ্যোক্তা রাজীব ঘোষ।

অনুষ্ঠানের প্রথম পর্বে কবিতা উৎসবে কবিতা পাঠ ও জীবনজাগরণী সংগীত পরিবেশন করেন ড. সন্দীপক মল্লিক,শিক্ষক শঙ্কর চক্রবর্তি, মাধুরী রাণী সাধু, ধর্মদাস চক্রবর্তী, রোজী সিদ্দীকি, ফারজানা আক্তার ময়না, রাবেয়া আক্তার মলি, মনিরা আহম্মেদ, কথাকলি, দ্বীপানিত্বা অধিকারি, অর্থি সরকার, লাবিবা আক্তার, পুস্পিতা শীল জ্যোতি, লিনজা আক্তার মিথিলা, তৃষা বিশ্বাস, মিতু সেন প্রমুখ। অনুষ্ঠানে খুলনা, সাতক্ষীরা ও এলাকার কবি, সাহিত্যিক, শিল্পীসহ এলাকার সুধীবৃন্দ উপস্থিত ছিলেন।

সপ্তদীপা সাহিত্য পরিষদ-এর ২৪তম প্রতিষ্ঠা বার্ষিকী- ২০২৪ উদযাপন উপলক্ষে বিভিন্ন এলাকা থেকে আগত কবি, সাহিত্যিক, গুণীজনরা কবিতা পাঠ, আলোচনা করেন। পাইকগাছায় সপ্তদীপা সাহিত্য পরিষদের পক্ষ থেকে গুণীজনদের সম্মাননা, পদক প্রদান ও স্মরণিকা প্রকশ করা হয়। অবশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং প্রীতি ভোজের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানটি কবি ও সাহিত্যকদের মিলন মেলায় পরিনত হয়েছিল।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন