October 22, 2024, 7:35 am

সংবাদ শিরোনাম :
কয়রা প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে পাইকগাছা উপজেলা বিএনপির সভাপতির মতবিনিময় সভা  আন্তরজাতকি এয়ারট্রাফকি কন্‌ট্রালারূক্স ডে উদযাপন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ আতিকুল ইসলামকে গ্রেফতার ১৯তম জাতীয় ফার্নিচার মেলা শুরু রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় কেশবপুরে বিসর্জনের মধ্য দিয়ে ৮৯ টি মন্ডপে  দুর্গা পূজা সুষ্ঠু ভাবে সম্পন্ন হলো  ঋণখেলাপি তারেক চৌধুরী অপকর্মের শেষ কোথায়।অবৈধ ক্ষমতার দাপটে গড়ে তুলেছেন ক্যাডার বাহিনি বিপুল পরিমাণ স্বর্ণালংকার চুরির ঘটনায় তিন গৃহকর্মী গ্রেফতার, ৩১ ভরি স্বর্ণালংকার উদ্ধার পূজামণ্ডপ পরিদর্শন করেন বেবিচক চেয়ারম্যান প্রতি হিংসার শিকার বিএনপি নেতা কবির চৌধুরী  সংবাদ সংগ্রহ করতে হেনস্তার স্বীকার এশিয়ান টিভির স্টাপ রিপোর্টার ফরিদ আহমেদ নয়ন থানায় অভিযোগ

গত ৭০ বছরের মধ্যে সবচেয়ে উষ্ণ জুন

জুন মাসে এর আগে পৃথিবীর উষ্ণতা কখনও এতটা বাড়েনি? ক্লাইমেট ডিজাস্টার এখন আর কোনও স্পেশাল ফেনোমেনন নয়, এটা এখন দৈনন্দিন জীবনযাপনের অংশ হয়ে দাঁড়িয়েছে। কিন্তু তাই বলে সম্ভবত এটা শোনার জন্যেও মানুষ প্রস্তুত ছিল না যে, গত ৭০ বছরের মধ্যে সবচেয়ে উষ্ণ জুন চলতি বছরেই! কেন এভাবে প্রত্যেক বছর লাফিয়ে লাফিয়ে বাড়ছে তাপমাত্রা?

জুন মাসের প্রথম দুসপ্তাহের গড় তাপমাত্রা দেখেই ইউরোপীয় ইউনিয়নের জলবায়ু পর্যবেক্ষণ সংস্থা জানিয়ে দিল, এর আগে কখনও এতটা তেতেপুড়ে ওঠেনি ধরণী! এর আগে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা ২০১৯ সালের জুন মাসকে উষ্ণতম হিসেবে চিহ্নিত করেছিল। দেখা যাচ্ছে, সেই রেকর্ডও ভেঙে গেল। বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়নের জলবায়ু পর্যবেক্ষণ সংস্থা কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস। সেই রিপোর্টেই তারা জানিয়েছে তাদের এই পর্যবেক্ষণের কথা, এই আশঙ্কার কথা।

ইউরোপ এবং এশিয়ার বিভিন্ন অংশে এল নিনো, লা নিনা, তাপপ্রবাহ, মেরু অঞ্চলের তাপমাত্রা বৃদ্ধি, গ্রিনহাউস গ্যাস নিঃসরণের পরিমাণ ক্রমশ বাড়ছে। অথচ তা কমাতে ব্যর্থ বিশ্বের দেশগুলি। এই কারণেই এমন ঘটেছে বলে জানিয়েছে কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস।

সংস্থার ডেপুটি ডিরেক্টর সামান্থা বার্গেস এক বিবৃতিতে বলেছেন- চলতি বছরের জুন মাস উষ্ণতম হিসেবে নতুন নজির তৈরি করেছে! তিনি জানান, ১৯৫০ থেকে পাওয়া তাপমাত্রা সংক্রান্ত তথ্য বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, চলতি বছরের জুন মাসে বিশ্বের গড় তাপমাত্রা অন্তত ০.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি!-জি নিউজ

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন